Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী কী সেবা পাবেন

'

UISC কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির মধ্যে একটি। প্রযুক্তিনির্ভর সমাজ গড়তে এই উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে ৩,৭৭৩টি ইডিসি মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার করে কম খরচে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করছে। নভেম্বর 2010 থেকে মার্চ 2014 পর্যন্ত প্রায় 52 হাজার ছাত্র ও যুবক ইউডিসি থেকে কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করেছে।


     গ্রামের মানুষের কাছে পৌঁছানোর জন্য, রাষ্ট্রীয় বীমা কোম্পানি, জীবন বীমা কর্পোরেশন, দেশের 2,768টি ইউডিসিতে জীবন বীমা পরিষেবা চালু করেছে। এ পর্যন্ত ৩৬ হাজার মানুষ সেবা নিয়েছেন।


     বঞ্চিত তৃণমূল মানুষের ব্যাংকিং সেবা সহজতর করার জন্য দেশে 23363টি ইউআইএসসির মধ্যে 436টি ব্যাংকের (ডাচ বাংলা, ট্রাস্ট, ওয়ান ব্যাংক ও বিকাশ) মোবাইল ব্যাংকিং কার্যক্রম চলছে। এ পর্যন্ত ৬০ হাজার মানুষ সেবা নিয়েছেন।


     জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরবিবি) এ পর্যন্ত ৭২৭টি ইউডিসির মাধ্যমে পল্লী বিদ্যুতের বিলের ব্যবস্থা করেছে।


     গ্রামীণ জনগোষ্ঠীর বঞ্চিত মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সুবিধা পৌঁছে দিতে স্বাস্থ্য অধিদপ্তরের সহায়তায় ৩০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে টেলিমেডিসিন চালু করা হয়েছে। এছাড়াও, 500 টিরও বেশি ইউডিসি স্বাস্থ্য শিবির রয়েছে।



একজন দরিদ্র কৃষককে UDC থেকে সঠিক সময়ে সঠিক তথ্য পাওয়ার ক্ষমতা দেওয়া হয়; এতে তার কৃষি উৎপাদন ও আয় বৃদ্ধি পেয়েছে। একজন সাধারণ নাগরিক উপজেলা বা জেলা অফিসে না গিয়ে জমির নকলের জন্য আবেদন করতে পারেন, এতে তার সময়, শ্রম ও অর্থ সাশ্রয় হচ্ছে। একজন গ্রামের শিক্ষার্থী তার নিজ গ্রামে এসএমএসের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবে। একজন অভিবাসী কর্মী ডিজিটাল মিডিয়া ব্যবহার করে ইংরেজি শিখতে পারেন। একজন সাধারণ মানুষও প্রত্যন্ত অঞ্চলে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিকিৎসা সেবা নিতে পারে। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত মানুষ মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে স্থানীয় দুর্যোগের পূর্বাভাস জানতে পারে। এভাবে ইউডিসি গ্রামীণ জনগণকে বিভিন্ন সরকারি তথ্য প্রদানের মাধ্যমে ইউনিয়ন পরিষদকে 'কার্যকর ও পাবলিক ইনস্টিটিউশনে' পরিণত করেছে।

জনগণের দোরগোড়ায় সেবা'কে সামনে রেখে শুরু হলো UDC-এর যাত্রা। ইউডিসি প্রতিষ্ঠার ফলে সমাজ ও রাষ্ট্রব্যবস্থার প্রতিটি ক্ষেত্রে তথ্যের অবাধ প্রবাহ তৈরি করা সম্ভব হয়েছে, যেখানে মানুষ তাদের সেবার জন্য দ্বারে দ্বারে যাচ্ছে না, বরং সেবা পৌঁছে যাচ্ছে মানুষের দোরগোড়ায়। মানুষের দোরগোড়ায়। তথ্যের অবাধ প্রবাহ জনগণের ক্ষমতায়নের অন্যতম পূর্বশর্ত।



ইউনিয়ন ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার ফলে সাধারণ নাগরিকরা UDC থেকে সহজে, কম খরচে এবং ঝামেলামুক্ত 60টি সরকারি-বেসরকারি সেবা পাচ্ছেন। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় 11.5 মিলিয়ন সেবা প্রদান করা হয়েছে এবং UISC উদ্যোক্তারা সেবা প্রদান করে প্রতি মাসে সাড়ে পাঁচ মিলিয়ন টাকা আয় করেন।



UDC-এর গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবাগুলি হল: ল্যান্ডফিল, জীবন বীমা, পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ, সরকারি ফর্ম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইন বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা, নাগরিক সনদ, নাগরিক আবেদন, কৃষি তথ্য। , স্বাস্থ্য পরামর্শ ইত্যাদি। ব্যক্তিগত পরিষেবাগুলি হল: মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ফটোগ্রাফি, ইন্টারনেট ব্রাউজিং, ইমেল, চাকরির তথ্য, রচনা, ব্রিটিশ কাউন্সিল ইংরেজি শিক্ষা, ভিসা আবেদন এবং ট্র্যাকিং, ভিডিওতে কনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং ইত্যাদি।